Header Ads

এশিয়ার সবচেয়ে গরিব ১০টি দেশ - কি তাদের অর্থ ব্যবস্থা

একটি দেশ কতোটা উন্নত কিংবা গরীব সেটি অর্থের মাধ্যমে বিচার করা হয়। বিশ্বে অনেক দেশ আছে যেগুলি সম্পদশালী এবং ধনী, আবার এমন কিছু দেশ আছে যেগুলো অনুন্নত বা গরীব। বর্তমানে এশিয়া মহাদেশে ৫০টি দেশ রয়েছে। আজকের পর্বে আমরা দেখবো এশিয়া মহাদেশের সবচেয়ে গরীব ১০টি দেশ। 

 ১০. বাংলাদেশ:

এশিয়া মহাদেশের ১০ম দরিদ্র রাষ্ট্রটির নাম বাংলাদেশ। ১৭ কোটি জনগোষ্টির এই দেশটি ১৯৭১ সালে পাকিস্থানের সাথে যুদ্ধ করে স্বাধীন হয়। দেশটির মুদ্রার নাম টাকা। ৮৬৪ বিলিয়ন ডলার রিজার্ভের অর্থনীতির এই দেশের পার ক্যাপিটাল ৫৪৫৩ মার্কিন ডলার।

 ৯. পূর্ব তিমুর:

পূর্ব তিমুর এশিয়া মহাদেশের ৯ম দরিদ্র রাষ্ট্র। ১১ লক্ষ জনসংখ্যার এই দেশটি ১৯৯৯ সালে ইন্দোনেশিয়ার নিকট থেকে স্বাধীনতা লাভ করে। পূর্ব তিমুরের মুদ্রার নাম আমেরিকান ডলার। ৫.৩ বিলিয়ন ডলার রিজার্ভের অর্থনীতির এই দেশের পার ক্যাপিটাল ৫৩২১ মার্কিন ডলার।

 ৮. কম্বোডিয়া:

এশিয়া মহাদেশের ৮ম দরিদ্র দেশটির নাম কম্বোডিয়া। ১৫ কোটি জনসংখ্যার এই দেশটি ১৯৫৩ সালে ফ্রান্সের নিকট থেকে স্বাধীনতা অর্জন করে। দেশটির মুদ্রার নাম রিয়েল। ৭৬ বিলিয়ন ডলার রিজার্ভের অর্থনীতির এই দেশের পার ক্যাপিটাল ৫০০৪ মার্কিন ডলার।

 ৭. কিরগিস্থান:

কিরগিস্থান এশিয়া মহাদেশের ৭ম দরিদ্র রাষ্ট্র। ৬৫ লক্ষ জনসংখ্যার এই দেশটির ৯০ শতাংশ মানুষ ইসলাম ধর্মে বিশ্বাসী। কিরগিস্থানের মুদ্রার নাম সোম। ৩৫ বিলিয়ন ডলার রিজার্ভের অর্থনীতির এই দেশের পার ক্যাপিটাল ৪১৯৩ মার্কিন ডলার।

 ৬. তাজিকিস্থান:

এশিয়া মহাদেশের ৬ষ্ট দরিদ্র দেশটির নাম তাজিকিস্থান। ৯৫ লক্ষ জনসংখ্যার এই দেশটির ৯৮ শতাংশ মানুষ মুসলিম। দেশটির মুদ্রার নাম সোমোনি। ৩০ বিলিয়ন ডলার রিজার্ভের অর্থনীতির এই দেশের পার ক্যাপিটাল ৩৭৫১ মার্কিন ডলার।

 ৫. নেপাল:

নেপাল এশিয়া মহাদেশের ৫ম সবচেয়ে দরিদ্র রাষ্ট্র। ২ কোটি ৮০ লক্ষ জনসংখ্যার এই দেশটির ৮২ শতাংশ নাগরিক হিন্দু ধর্মে বিশ্বাসী। নেপালের মুদ্রার নাম রুপি। ৯৪ বিলিয়ন ডলার রিজার্ভের অর্থনীতির এই দেশের পার ক্যাপিটাল ৩৫৫০ মার্কিন ডলার।

 ৪. সিরিয়া:

এশিয়া মহাদেশের ৪র্থ দরিদ্র রাষ্ট্রটি যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া। ১ কোটি ৭৫ লক্ষ জনসংখ্যার এই দেশটি বর্তমানে বিভিন্ন দেশ কর্তৃক সামরিক আগ্রাসনের শিকার হয়ে স্বাধীনতা হারানোর পথে। দেশটির মুদ্রার নাম পাউন্ড। ৫০ বিলিয়ন ডলার রিজার্ভের অর্থনীতির এই দেশের পার ক্যাপিটাল ২৯০০ মার্কিন ডলার।

 ৩. ইয়েমেন:

ইয়েমেন এশিয়া মহাদেশের ৩য় সবচেয়ে দরিদ্র রাষ্ট্র। ২ কোটি ৮৫ লক্ষ জনসংখ্যার দেশটি সৌদি আরব কর্তৃক সামরিক আগ্রাসনের শিকার হয়ে যুদ্ধে লিপ্ত রয়েছে। ইয়েমেনের মুদ্রার নাম রিয়াল। ৭৩ বিলিয়ন ডলার রিজার্ভের অর্থনীতির এই দেশের পার ক্যাপিটাল ২৩১২ মার্কিন ডলার।

 ২. আফগানিস্তান:

এশিয়া মহাদেশের ২য় সবচেয়ে দরিদ্র দেশটির নাম আফগানিস্থান। ৩ কোটি ২২ লক্ষ জনসংখ্যা অধ্যুষিত এই রাষ্ট্রটি ২০০১ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের দ্বারা সামরিক আগ্রাসনের শিকার হয়ে যুদ্ধে লিপ্ত আছে। আফগানিস্তানের মুদ্রার নাম আফগানি। ৭২ বিলিয়ন ডলার রিজার্ভের অর্থনীতির এই দেশের পার ক্যাপিটাল ২১৮২ মার্কিন ডলার।

 ১. উত্তর কোরিয়া:



এশিয়া মহাদেশের সবচেয়ে দরিদ্র দেশটির নাম উত্তর কোরিয়া। দেশটিতে একনায়কতন্ত্র চালু থাকায় ২০১৫ সাল থেকে এদেশের কোনও তথ্য জানা যায় না। সবচেয়ে দরিদ্র এই দেশটির মুদ্রার নাম উন। ২০১৫ সালের সর্বশেষ তথ্যের হিসেবে ৪০ বিলিয়ন ডলার রিজার্ভের অর্থনীতির এই দেশের পার ক্যাপিটাল ১৭০০ মার্কিন ডলার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.