Header Ads

কে এই জো বাইডেন? নতুন মার্কিন প্রেসিডেন্টের জন্ম ও পরিচয়

 

জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তিনি ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে বিশ্বের সবচেয়ে শাক্তিশালী রাষ্ট্রের সবোর্চ্চ পদে সমাসীন হয়েছেন। আমরা হয়তো অনেকেই জানি না কে এই বাইডেন? কিংবা কি তার পরিচয়? আজকের ভিডিওতে আমরা জানবো নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পরিচয় এবং তার সাফল্যময় জীবন।

জো বাইডেনের আসল নাম জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র। তিনি জন্ম গ্রহণ করেন ২০ নভেম্বর ১৯৪২ সালে। তার পিতার নাম জোসেফ বাইডেন সিনিয়র এবং তার মাতার নাম ক্যাথরিন ইউজেনিয়া ফিনেগান।

স্ক্র্যানটনপেনসেলভেনিয়া, নিউ ক্যাসেল কাউন্টি, এবং ডেলাওয়্যারে বেড়ে ওঠা বাইডেন ডেলাওয়্যার বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন এবং ১৯৬৮ সালে তিনি সিরাকিউজ বিশ্ববিদ্যালয় থেকে আইন শাস্ত্রে ডিগ্রী অর্জন করেন। ১৯৭২ সালে মাত্র ২৯ বছর বয়সে তিনি আমেরিকার ইতিহাসে ষষ্ঠ সর্বকনিষ্ঠ সিনেটর নির্বাচিত হন । বাইডেন সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির দীর্ঘদিনের সদস্য ছিলেন এবং অবশেষে এর চেয়ারম্যান ও নির্বাচিত হয়েছিলেন।

তিনি ১৯৯১ সালে উপসাগরীয় যুদ্ধের বিরোধিতা করেন, কিন্তু পূর্ব ইউরোপে ন্যাটো জোট সম্প্রসারণ এবং ১৯৯০ সালে যুগোস্লাভ যুদ্ধে হস্তক্ষেপ সমর্থন করেন। তিনি ২০০২ সালে ইরাক যুদ্ধ অনুমোদন প্রস্তাব সমর্থন করেন, কিন্তু ২০০৭ সালে মার্কিন সৈন্য বৃদ্ধির বিরোধিতা করেন। তিনি ১৯৮৭ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত সিনেটের বিচার বিভাগীয় কমিটির সভাপতিত্ব করেন

২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বারাক ওবামাজয়লাভের পর বাইডেন ওবামার ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ওবামা এবং বাইডেন ২০১২ সালে পুনর্নির্বাচিত হন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র-রাশিয়া নতুন সূচনা চুক্তি পাস করার প্রচেষ্টা, লিবিয়ায় সামরিক হস্তক্ষেপ সমর্থন, এবং ২০১১ সালে মার্কিন সৈন্য প্রত্যাহারের মাধ্যমে ইরাকের প্রতি মার্কিন নীতি প্রণয়নে সহায়তা করেন।

২০১৯ সালের এপ্রিল মাসে বাইডেন ৪৬তম রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থীতা ঘোষণা করেন এবং তিনি ২০২০ সালের জুন মাসে দলের মনোনয়ন নিশ্চিত করেন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে। ব্যক্তিগত জীবনে বাইডেনের রয়েছে চার সন্তান, যারা হচ্ছেন বিও বাইডেন, হান্টার বাইডেন, নেওমি বাইডেন এবং এ্যাশলী বাইডেন। জো বাইডেনের প্রথম স্ত্রীর নাম নেইলিয়া হন্টার, যিনি ১৯৭২ সালে মারা যান এবং তার বর্তমান স্ত্রীর নাম জিল ট্রেসি জ্যাকবস বাইডেন

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.