Header Ads

বিস্ময়কর ও আজব এক জুতা গাছের গল্প

আপনারা কি গাছ চেনেন? নিশ্চয়ই প্রশ্নটি শুনে বেশ অবাক হয়েছেন। কারণ, গাছ চেনে না এমন ব্যক্তি পৃথিবীতে খুঁজে পাওয়া কঠিন। আমরা সবাই গাছ চিনি। আম, জাম, মেহগনি, কাঁঠাল, লিচু সহ নানান জাতের গাছ আছে আমাদের আশে পাশে। তবে আবার এমন কিছু গাছ আছে হয়তো সেগুলো আমরা চিনি না তবে নাম জানি। কারণ, সেগুলো দূর দূরান্তের বন-জঙ্গলে থাকে । তবে এই গাছটির নাম কখনও কি শুনেছেন বা দেখেছেন? হ্যাঁ, গাছটির নাম জুতার গাছ। যে গাছে জুতা থাকে।

কি, অবাক হলেন? মনে মনে ভাবছেন মিথ্যা কথা বলছি! কারণ, পৃথিবীতে এই ধরনের কোন গাছ নেইনা, মিথ্যা বলছি নাঅবিশ্বাস্য হলেও সত্যি এমনই ধরনের একটি গাছ আছে যুক্তরাষ্ট্রে


আজব এই গাছটির নাম জুতার গাছ। বিশ্বব্যাপী পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয় এই গাছটি। ইংরেজিতে এই গাছটির পূর্ণাঙ্গ নাম নাভানা স্যু ট্রি। গাছটির নাম নাভানা হওয়ার কারণ হচ্ছে এটি যুক্তরাষ্ট্রের নাভানা রাজ্যে অবস্থিত। গাছটির নাম জুতার গাছ বলে ভাববেন না যে, এই গাছে জুতা ধরে। এই গাছটি আসলে একটি Cotton Wood Tree। এর উচ্চতা ৭০ ফুট। এই গাছটি জুতার গাছ নামে পরিচিতি লাভের কারণ হচ্ছে, পথচারীরা গাছটি অতিক্রম করার সময় তাদের পরিহিত জুতা গাছটিতে বেঁধে বা ঝুলিয়ে রেখে যান। ফলে গাছটিতে সবসময় ঝুলে থাকে শত শত জুতা। তাই গাছটি এখন জুতার গাছ নামে পরিচিত।

সর্বপ্রথম কে বা কারা এই কাজটির প্রচলন করেছিলেন তা জানা না গেলেও জানা যায় যে, একজন মহিলা বিশেষ কারণে এই কাজটি প্রথম করেছিলেন। পরে তারা দেখাদেখি কুসংস্কার এবং কৌতূহল বশত অন্যরাও এই কাজটি করতে আরম্ভ করে। সেই থেকে গাছটি তার আসল নাম হারিয়ে জুতার গাছ নামে পরিচিত হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.