Header Ads

হযরত মোহাম্মদ (সাঃ) এর সঠিক জন্মতারিখ ও সময়

আমরা সবাই জানি আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ) জন্ম গ্রহণ করেছিলেন ৫৭০ খ্রিষ্টাব্দের ১২ রবিউল আউয়াল সোমবার। এই দিন টিকে আমরা সবাই সিরাতুন্নবী (সাঃ) বলে জানি মানি, কিন্তু রাসূল (সাঃ) এর প্রকৃত জন্ম তারিখ নিয়ে প্রথম থেকেই ঐতিহাসিকদের মধ্যে মতানৈক্য ছিল। রাসূল (সাঃ) যখন জীবিত ছিলেন তখন তার সাহাবায়ে কেরামগন এবং তারপর তাবেয়ী বা তাবে তাবেয়ীগন তার জন্ম দিবস পালন করেননি এছাড়া মহাগ্রন্থ আল কুরআন কিংবা আল হাদীসে রাসূল (সাঃ) এর জন্ম তারিখ সম্পর্কে সুস্ষ্ট কিছু বলা হয়নি।

ফলে রাসূল (সাঃ) এর জন্মের ১৪০০ বছর পর বর্তমান সময়ে এসে তার প্রকৃত জন্ম তারিখ খুঁজে বের করা ছিল খুবই দুরহ কাজ। বিশ্বের বিভিন্ন প্রখ্যাত ঐতিহাসিক, পন্ডিত, জ্যোতির্বিদ এবং জ্যোতিষীগন রাসূল (সাঃ) এর সঠিক জন্ম তারিখ ও বার খুঁজে বাহির করার জন্য ব্যাপক গবেষণা করেছেন। আত তাবারি, ইবনে খালদুন, ইবনে হিশাম প্রমূখ ঐতিহাসিকগন রাসূল (সাঃ) এর জন্ম তারিখ সম্পর্কে ১২ রবিউল আউয়াল নির্দেশ করেছেন। 

আমরা তাদের মতাদর্শ অনুসারে রাসূল (সাঃ) এর জন্ম দিবস ১২ রবিউল আউয়াল এই দিনটি পালন করে থাকি। কিন্তু ঐতিহাসিক আবুল ফিদা উল্লেখ করেন রাসূলে করিম (সাঃ) জন্ম গ্রহন করেন রবিউল আউয়াল মাসের ১০ তারিখ। তবে সমস্ত ঐতিহাসিকগন এই বিষয়ে ঐক্যমত্য পোষন করেছেন যে, রাসূল (সাঃ) এর জন্ম হয়েছিল রবিউল আউয়াল মাসের সোমবার। আধুনিক মুসলমান ঐতিহাসিক জ্যোতির্বিদগন সুক্ষ্মভাবে হিসাব করে দেখেছেন যে, ৫৭০/৫৭১ খ্রিষ্টব্দে রবিউল আউয়াল মাসের ১২ বা ১০ তারিখ সোমবার হতে পারে না।  এটি অথবা অন্য কোন তারিখ হবে। 

মিসরের প্রখ্যাত জ্যোতির্বিদ পন্ডিত মাহমুদ পাশা ফারুখী গাণিতিক যুক্তিতর্কের সাথে প্রমাণ করেছেন যে, রাসূল মোহাম্মদ (সাঃ) এর প্রকৃত জন্ম তারিখ ছিল রবিউল আউয়াল মাসের তারিখ সোমবার ইংরেজি ২০ এপ্রিল। সেই হিসেবে তিনি এই তারিখটি তার কিতাবে উল্লেখ করেছেন। পন্ডিত মাহমুদ পাশা ফারুখীর গবেষণা অনুসারে বর্তমান বিশ্বের শীর্ষ পণ্ডিতগন এই মত গ্রহণ করেছেন যে, মোহাম্মদ (সাঃ) ১২ রবিউল আউয়াল নয় বরং তিনি ০৯ রবিউল আউয়াল সোমবার জন্ম গ্রহণ করেন।

তবে সকল পন্ডিতগন এই বিষয়ে ঐকমত যে, মোহাম্মদ (সাঃ) ৬৩২ খ্রিষ্টাব্দে ১১ হিজরি ১২ রবিউল আউয়াল সোমবার ইন্তেকাল করেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.