Header Ads

অপরাধ ও অপরাধীদের জগত মাফিয়া

কোন কাজ করতে হলে সংঘবদ্ধভাবে করতে হয়। তাই সেটি ভাল হোক বা খারাপ কাজ হোক। তবে এই সংঘবদ্ধ হওয়ার জন্য দরকার হয় একটি প্রতিষ্ঠানের। প্রাতিষ্ঠানিকভাবে সংঘবদ্ধ তেমনই একটি প্রতিষ্ঠান হচ্ছে মাফিয়া। তবে সেটি ভাল কাজের প্রতিষ্ঠান নয়। এই প্রতিষ্ঠানটি হচ্ছে অপরাধ ও অপরাধীদের প্রতিষ্ঠান। অপরাধী ব্যক্তিদের সংগঠনের নাম মাফিয়া (Mafia) যা ত্রয়োদশ শতাব্দীতে সিসিলি (Sicily) অঞ্চলে প্রথম প্রতিষ্ঠিত হয় সংগঠনের সদস্যরা কোনো সরকারি আইন মেনে চলে না।

তাদের যেকোনো সমস্যা সমাধানের জন্য নিজস্ব আইন রয়েছে। জমির মালিকদের অমানুষিক কার্যকলাপের বিরোধিতা করার জন্যই সর্বপ্রথম অপরাধী সংগঠন প্রতিষ্ঠিত হয়েছিল। প্রথমত এটা নিজ দেশে শক্তিশালী হয়ে উঠে এবং পরবর্তীতে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে। ইতালির সরকার বহুবার সংগঠনটিকে দমন করার চেষ্টা করেছে কিন্তু সফল হতে পারেনি। ৎকালীন সরকারি কর্মচারীরা এদের গরিবের শত্রু বলে ঘৃণা করত। 

মাফিয়া নেতারা তাদের বিরুদ্ধে প্রতিশোধ গ্রহণ করে। কখনও কখনও তারা ধনীর ঐশ্বর্য চুরি করে নিজেদের মধ্যে ভাগ করে নিত। তাদের ন্যায়ার্জনের পদ্ধতি ছিল অনেক জটিল। প্রতিশোধ গ্রহণের অধিকার শুধু তাদের মধ্যেই সীমিত থাকতো যাদের পরিবারের প্রতি অবিচার হয়েছে। ১৮৬০ খ্রিস্টাব্দে স্থানীয় বুরবন (Bourbon) রাজবংশ পতনের পর ইতালির সরকার সিসিলি থেকে মাফিয়া অপসারণের প্রচেষ্টায় কিছুটা সফলতা লাভ করে। কিন্তু ইতিমধ্যেই তা সিসিলি দ্বীপের সমাজের মধ্যে এমনভাবে যুক্ত হয়ে পড়ে যা দমন করা কঠিন হয়ে ওঠে। 

১৯২০ সালে প্রথম মুসোলিনীর ফ্যাসিস্ট গ্রুপ সম্পূর্ণভাবে মাফিয়াকে নিশ্চিহ্ন করে দেয়। কিন্তু প্রায় ২৫ বছর পর দেখা যায়, ধরনের অপরাধীদের সংঘটিত কার্যকলাপ কখনোই পুরোপুরিভাবে লোপ পায়নি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভূমি সংস্কার ব্যবস্থার ফলে মধ্য পশ্চিম সিসিলির গ্রামাঞ্চলে এটা দুর্বল হয়ে পড়ে। কিন্তু শহরের শিল্পাঞ্চলে এটা বেশ শক্তিশালী হয়ে ওঠে। ঊনবিংশ বিংশ শতাব্দীতে মাফিয়া সদস্যসহ কিছু কিছু দল সিসিলি ইতালি থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে দেশান্তরী হয়। যার ফলে ১৯৩০-এর দশকে মাফিয়াচক্র মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বত্র অপরাধ কর্মকাণ্ডে জড়িয়ে পড়ে। 

স্থানীয়দের মতে, এটা সর্ববৃহ এবং শক্তিশালী সংগঠিত অপরাধী দলে পরিণত হয়। একমাত্র নিউইয়র্ক শহরে ধরনের ৫টি দল সক্রিয় হয়ে ওঠে। এরূপ একেকটি দলের প্রধানকে 'বস' এবং 'ডন' বলে আখ্যায়িত করা হয় বর্তমানে মাফিয়া আন্ডার ওয়ার্ল্ডের সবচেয়ে বড় সংগঠন। সমগ্র বিশ্বের অপরাধ জগৎ এরা নিয়ন্ত্রণ করে থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.